মঙ্গলবার ১৮ জুন ২০২৪, আষাঢ় ৪ ১৪৩১

ফাস্ট ফুডকে কেন বিলাসিতা মনে করেন এত মার্কিনি?

বিবেকবার্তা আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০১, ১ জুন ২০২৪

ফাস্ট ফুডকে কেন বিলাসিতা মনে করেন এত মার্কিনি?

ছবি- সংগৃহীত

বার্গার, পিজ্জা, চিকেন ফ্রাই, চাওমিন। এসব আইটেমগুলোর নাম শুনলেই জিভে জল চলে আসে ছোট-বড় সবার। বিশ্বের বিভিন্ন দেশের মানুষের পছন্দের তালিকায় রয়েছে মুখোরোচক এসব খাবার। কিন্তু ফাস্ট ফুডকে বিলাসিতা বলে মনে করেন শতকরা প্রায় ৮০ শতাংশ মার্কিন নাগরিক। যদিও পশ্চিমাদের দেশেই উৎপত্তি এই ফাস্ট ফুডের। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

২ হাজারের বেশি মানুষের মাঝে চালানো এক জরিপে দেখা যায়, মুদ্রাস্ফীতির প্রভাব পড়েছে ফাস্ট ফুডে। দাম বাড়ায় আগের তুলনায় অনেকে বেশি কমে গেছে খাওয়ার হার।

আগে দৈনন্দিন খাবারের চেয়ে সস্তায় পাওয়া যেত ফাস্ট ফুড, রাতের খাবার তৈরিতে ঝামেলা না করা অথবা বাচ্চাদের পছন্দের তালিকায় থাকায় হু হু করে বাড়ছিল এর জনপ্রিয়তা। কিন্তু বর্তমানে পুরোই উল্টো এর চিত্র। ফাস্ট ফুডকে বিলাসবহুল পণ্য মনে করেন যুক্তরাষ্ট্রের ৭৮ শতাংশ নাগরিক।

বর্তমানে ৭৫ শতাংশ মানুষ মনে করেন ফাস্ট ফুডের চেয়ে বাসায় তৈরি খাবার গ্রহণ করলে খরচ কমে যায় বহুগুণে। জরিপে দেখা গেছে, ২০১৪ সালের তুলনায় ৪৭ শতাংশ, আর গেল বছরের তুলনায় দেশটিতে ফাস্ট ফুডের দাম বেড়েছে ৪ দশমিক ৮ শতাংশ।
 
এদিকে গত বছর বাসিন্দাদের সুস্থতার কথা চিন্তা করে বিশ্বে প্রথমবারের মত ফাস্ট ফুডের ওপর কর আরোপ করে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। বিষয়টি অন্য দেশের জন্য একটি চমৎকার উদাহরণ হতে পারে বলে মনে করে দেশটির সরকার।