সোমবার ১৫ এপ্রিল ২০২৪, বৈশাখ ১ ১৪৩১

ব্রাজিল ও ফ্রান্সের প্রেসিডেন্টের অ্যামাজন সফরে সবুজ বিনিয়োগ

বিবেকবার্তা আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৪, ২৭ মার্চ ২০২৪

ব্রাজিল ও ফ্রান্সের প্রেসিডেন্টের অ্যামাজন সফরে সবুজ বিনিয়োগ

ছবি- সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মঙ্গলবার তার সমকক্ষ লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা-এর সাথে এক বিলিয়ন ইউরোর ‘অ্যামাজনিয়ান গ্রিন ইনভেস্টমেন্ট’ প্ল্যানের উদ্বোধনের মাধ্যমে ব্রাজিল সফর শুরু করেন।

আগামী বছর অনুষ্ঠেয় জাতিসংঘের প্রধান জলবায়ু সম্মেলনের আয়োজক উত্তরাঞ্চলীয় শহর বেলেমে দুই দেশের প্রেসিডেন্ট সফর করেন। ফ্রান্সের প্রথম প্রেসিডেন্ট হিসেবে এক দশকেরও বেশি সময় পর ম্যাক্রোঁ ব্রাজিল সফরে আসেন। নিকটবর্তী ফ্রেঞ্চ গায়ানাতে নামার পর ব্রাজিল ম্যাক্রোঁ ব্রাজিল সফরে আসেন।

কম্বুর জঙ্গল দ্বীপে লুলার সাথে তার হাসি এবং অত্যন্ত সৌহাদ্যপূর্ণ পরিবেশে আলোচনা লুলার অতি-ডান পূর্বসূরি জইর বলসোনারোর মেয়াদের পর থেকে সম্পর্কের সম্পূর্ণ বিপরীত চিত্র ফুটে ওঠে।
সাবেক প্রেসিডেন্ট পরিবেশগত ধ্বংস নিয়ে ম্যাক্রোঁর সরকারের সাথে সংঘর্ষে লিপ্ত ছিলেন এবং এমনকি ফরাসি ফার্স্ট লেডি ব্রিজিট ম্যাক্রোঁকে অপমানও করেছিলেন।

আগামী বছরের কপ-৩০ শীর্ষ সম্মেলনের আগে ফরাসি প্রেসিডেন্সি দ্বারা প্রকাশিত একটি রোডম্যাপ অনুসারে বিনিয়োগ পরিকল্পনার লক্ষ্য ‘আগামী চার বছরে ১ বিলিয়ন ইউরো (১.০৮ বিলিয়ন মার্কিন ডলার) সরকারী এবং বেসরকারী বিনিয়োগ’ বাড়ানো।
নেতৃবৃন্দ ব্রাজিলিয়ান এবং গুয়ানিজ অ্যামাজনে ‘জৈব অর্থনীতিতে একটি সরকারী এবং বেসরকারী বৈশ্বিক বিনিয়োগ পরিকল্পনা’ প্রচার করতে চাইছেন। ঘোষণায় বলা হয়েছে, বিশেষ করে যখন ব্রাজিল ২০২৪ সালের জন্য জি-২০এর সভাপতিত্ব করছে। ফ্রান্স, বিশ্বের সপ্তম বৃহত্তম অর্থনীতি, এবং ব্রাজিল, নবম বৃহত্তম, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা একটি ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে প্রধান হিসেবে বিবেচিত হয়।