সোমবার ১৫ এপ্রিল ২০২৪, বৈশাখ ১ ১৪৩১

উঠতি কবিদের মধ্যে একটি সম্ভাবনাময় নাম রাণা চ্যাটার্জী

রীতা আক্তার

প্রকাশিত: ১৩:০৪, ১৭ এপ্রিল ২০২২

উঠতি কবিদের মধ্যে একটি সম্ভাবনাময় নাম রাণা চ্যাটার্জী

কবি রাণা চ্যাটার্জী

প্রতিভা এবং সারল্যের মেলবন্ধন বর্ধমান নিবাসী কবি রাণা চ্যাটার্জী বর্তমান প্রজন্মের উঠতি কবিদের মধ্যে একটি সম্ভাবনাময় নাম। বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিদ্যায় এম এ,বি এড। চাকরি সূত্রে বেনারস,দিল্লী,আগ্রা,খুরজা,বসিরহাট ঘুরে বর্তমানে লালমাটির বীরভূমে এসে থামলেও কল্পনা, ভাবনার স্রোত হয়ে নিয়মিত কবির কলমে আছড়ে পড়ছে গল্প,কবিতা,নিবন্ধ,কার্টুন,ছড়া আরো নানান সৃজনশীল স্বত্তা। ছোট থেকেই বাড়িতে সাহিত্যের পরিবেশে সমৃদ্ধ হয়ে যেমন চাঁদামামা,শুকতারা ,কিশোর ভারতী একের পর এক শিশু কিশোর পত্র পত্রিকায় লেখা প্রকাশ ও সাহিত্য জগতে প্রবেশ। 
 
রামকৃষ্ণ মঠের পত্রিকা “শ্রীমা” সহ ৫ টি দেশের কবি সাহিত্যিক দের  অংশগ্রহণে“সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গর্জে উঠুক কবিতার মুখ” শীর্ষক  সংকলনে কবিতা প্রতিযোগীতায় বিশেষ সম্মান লাভ সেই স্কুল জীবনেই।পড়াশোনার সাথে চলতো নিজেকে ভালো রাখার  পল্লবিত কলম দিদিভাই,মুকুল,কাঁচামিঠে সহ নানা পত্র পত্রিকায়।
 
মাঝে দীর্ঘ বিরতি হলেও এই নেট দুনিয়ার উত্থানে নানা  পত্র পত্রিকা,ই-ম্যাগাজিন,ফেসবুক পেজে নিয়মিত লেখালেখি শুরু। অর্বাচীন,নীড় বাসনা,বিশ্ব দর্পন,মন ও মৌসুমী,সব খবর,আলাপী মন প্রভৃতি ব্লগ সহ সুপ্রভাত সিডনি(অস্ট্রেলিয়া), ড্যাস (মার্কিন যুক্তরাষ্ট্র),প্যারিস টাইমস(ফ্রান্স),প্রথম আলো(আমেরিকা), গল্প ক্লাউড(ইউ কে,কার্ডিফ) সাপ্তাহিক রবিমনন ক্রোড়পত্র, অংশুমালী সহ নানা অনলাইন ম্যাগাজিনে নিয়মিত কলম ধরা ব্যস্ততার মাঝে তাজা অক্সিজেন প্রাপ্তি রাণা চ্যাটার্জী র।ফেসবুকের অন্যতম জনপ্রিয় সাহিত্য পেজ গুলিতে(প্রতিলিপি, ও 'আজ সকলের নিমন্ত্রনে','বঙ্গীয় সাহিত্য দর্পন',' বলাকা,'বই পোকার কলম' কাব্য ও কবিতা,তপোবন প্রভৃতিতে কবি সাহিত্যিকের অবাধ বিচরণ। এছাড়াও প্রাসাদ,কৃত্তিবাস,কচিপাতা,পালক,আনন্দ কানন,গল্প কুটির,নীরব আলো, এই সময় দৈনিক, এমন অনেক নিয়মিত পত্রিকা সহ মুক্ত মঞ্চ,কনিষ্ঠ,হৃদস্পন্দন এমন একঝাঁক পেজে কবির অবাধ বিচরণ।এছাড়াও রয়েছে নিজস্ব পেজ উড়ো মেঘ যেখানে প্রকাশিত লেখা সহ কবির লেখা কবিতা গুলি বিভিন্ন বাচিক শিল্পীর কণ্ঠে মুখরিত হয়।বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার অর্জন কবির অন্যতম সেরা পছন্দ যা এনে দিয়েছে একের পর এক সম্মাননা।
 
লেখালেখির সাথে সাথে দুঃস্থ এবং পীড়িত দের পাশে থাকা,মানুষের মন নিয়ে সাইকোলজিক্যাল বিশ্লেষণ, কার্টুন আঁকা আর ভাবনার সমুদ্দুরে পানকৌড়ি ডুব ও হঠাৎ লিখতে বসে সৃষ্টি শীলতায় মেতে ওঠা, কবির এক অনন্যতা।কবির একক বেশ কিছু বই ,'ছন্দে ছড়ায় জীবন','মেঘবালিকা' নাভিপদ্ম,কস্তুরী মৃগ, সহ ' ছয় এ ছক্কা','কবিতার ক্যানভাসে','নির্বাচিত বারো'প্রভৃতি নানা কাব্য সংকলন পাঠকের মন জয় করেছে।সম্পাদনা জগতে প্রবেশ কবির আর এক নয়া প্রয়াস,ইতিমধ্যে প্রায় হাফ ডজন পরিচিত মানুষদের একক বই সম্পাদনা সহ প্রতিবছর "রামধনু" গল্প সংকলন ও "ডানা মেলুক ইচ্ছেরা" কবিতা সংকলন প্রকাশ করা কবির অন্যতম মধুর প্রয়াস।