সোমবার ১৫ এপ্রিল ২০২৪, বৈশাখ ১ ১৪৩১

দুই বাংলার জনপ্রিয় কবি রাজু শেখ

রীতা আক্তার

প্রকাশিত: ০৯:০১, ১৯ এপ্রিল ২০২২

দুই বাংলার জনপ্রিয় কবি রাজু শেখ

কবি রাজু শেখ

রাজু শেখ, পিতা প্রয়াত সবদুল শেখ, মাতা আলেয়া বিবি। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদিয়া জেলার রানাঘাট শ্রীনাথ পুরে ১৯৭৮সালের১৪ সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেন। 

 
ছোটবেলা থেকেই  লেখা লিখি তার নেশা। পশ্চিমবঙ্গের বিভিন্ন লিটল ম্যাগাজিনে লিখে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। এপার বাংলা ও ওপার বাংলায় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয় তার লেখা। তিনি বহু সম্মান ও পুরুস্কার পেয়েছেন। 
 
তিনি অবদান সাহিত্য পত্রিকা প্রকাশ করতেন। বর্তমানে তা অনিয়মিত। তিনি লেখালেখির পাশাপাশি সমাজ সেবা মূলক কাজে অনেক এগিয়ে। তিনি নদিয়া মাইনরিটি এন্ড ব্যাক ওয়ার্ড কেলাস ওয়েলফেয়ার ইউনাইটেড সোসাইটির প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে জাতি ধর্ম নির্বিশেষে অনেক কাজ করে চলেছেন। তার জন্য প্রশাসন থেকে পুরস্কার লাভ করেছেন।
 
 তিনি সীমান্ত সাহিত্য পুরস্কার, ফুলকড়ি সাহিত্য পুরস্কার, রাসেল শেখ সম্মান, রাজ্য বাউল সম্মান, বঙ্গভূমি সাহিত্য পর্ষদ থেকে সাহিত্য পদক, বিশ্ব বাংলা সম্মান সহ , অমর সাহিত্য সম্মান, বিবেক মিডিয়া পাবলিকেশন্স থেকে সহ আরও অনেক সম্মান ও পুরুস্কার পেয়েছেন। তিনি মূলতঃ কবিতা বেশি লেখেন। আধুনিক কালের কবিতা খুব উল্লেখ যোগ্য। এপার বাংলা ও ওপার বাংলার জনপ্রিয় নাম রাজু শেখ।