সোমবার ১৫ এপ্রিল ২০২৪, বৈশাখ ১ ১৪৩১

রেকর্ডের পর রেকর্ড গড়ছে ‘মুজিব’ বায়োপিক!

বিবেকবার্তা ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ২২ অক্টোবর ২০২৩

রেকর্ডের পর রেকর্ড গড়ছে ‘মুজিব’ বায়োপিক!

ছবি- সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির পর একের পর এক রেকর্ড গড়ছে।

শুক্রবার (২০ অক্টোবর) বিকেলে মুজিব বায়োপিক সম্বন্ধে একটি পোস্ট দেয় জাজ মাল্টিমিডিয়া। তাতে প্রযোজনা সংস্থাটি জানায়, গত ১৩ অক্টোবর ১৫৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। মুক্তির এক সপ্তাহ না যেতেই সিনেমাটির প্রেক্ষাগৃহ সংখ্যা দাঁড়ায় ১৬১। এ মুহূর্তে সারা দেশের ১৬৪টি প্রেক্ষাগৃহে চলছে মুজিব বায়োপিক। মুক্তির দিন বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে প্রেক্ষাগৃহে মুক্তির সংখ্যা, যা এ দেশে এবারই প্রথম।
 
শুধু তা-ই নয়, ফেসবুক পোস্টের মাধ্যমে জাজ মাল্টি মিডিয়া আরও জানিয়েছে, সারা দেশে মুক্তি পাওয়া ১৬৪টি সিনেমা হলেই দর্শকের রয়েছে উপচেপড়া ভিড়, যা সিনেমার ক্ষেত্রে তৈরি করেছে অনন্য ইতিহাসের রেকর্ডও।
 
ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় সিনেমাটি নির্মিত হয়েছে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায়। বাংলাদেশ ৫০ কোটি ও ভারত ৩৩ কোটি মোট ৮৩ কোটি টাকা খরচ করে নির্মাণ করা হয়েছে এ বায়োপিক। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাদেশের ‘বিএফডিসি’ ও ভারতের ‘এনএফডিসি’।
 
সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন অতুল তিওয়ারি ও শামা জাইদি। এতে অ্যাকশন ডিরেক্টরের দায়িত্বে ছিলেন ম্যাম কৌশল, মিউজিকে ছিলেন সান্তনু মৈত্র। চলচ্চিত্রের পোশাক পরিচালনার দায়িত্বে ছিলেন পিয়া বেনেগাল।
 
মুজিব শতবর্ষ উদ্‌যাপনে নির্মিত এ সিনেমায় শেখ মুজিবুর রহমানের চরিত্রে আরিফিন শুভ, শেখ ফজিলাতুন নেছা মুজিব চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ এবং আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর অভিনয় করেছেন।

এ ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদসহ দেশের শতাধিক অভিনয়শিল্পী। ২ ঘণ্টা ৫৮ মিনিট দৈর্ঘ্যের এ সিনেমাটি বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় নির্মাণ করা হয়েছে।