শনিবার ১৩ জুলাই ২০২৪, আষাঢ় ২৯ ১৪৩১

আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সভা: নভেম্বরেই সম্মেলন

বিবেকবার্তা ডেস্ক

প্রকাশিত: ১০:২৮, ২২ মার্চ ২০২৩

আপডেট: ১৮:২৩, ২২ মার্চ ২০২৩

আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সভা: নভেম্বরেই সম্মেলন

ছবি- সংগৃহীত

গতকাল ২১ মার্চ আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের কেন্দ্রীয় পরিচালনা পর্ষদ এর এক সভা অনুষ্ঠিত হয়।  ভারতের সময় সন্ধ্যা ৬:৩০, বাংলাদেশ সময় সন্ধ্যা ৭:০০টা এবং জাপান সময় রাত ১০:০০টায় এই সভাটি বাংলাদেশ শাখার উপদেষ্টা শাহীনুর বেবীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

গতকালের সভার প্রধান আলোচ্য বিষয় ছিল সংগঠনের চলতি বছরের সম্মেলন আয়োজন নিয়ে।  এ ব্যাপারে  কেন্দ্রীয় পরিচালনা পর্ষদ এর যুগ্ম সচিব  ড. জয়ন্ত দাশগুপ্ত বিস্তারিত প্রতিবেদন তুলে ধরেন। সম্মেলনের জন্য স্থান হিসেবে সর্বসম্মতিক্রমে ২০২৩ এ কলকাতাকে নির্ধারণ করা হয় যা চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হবে। তবে আরো বিস্তর আলোচনার পর তারিখ নির্ধারণ করা হবে। সম্মেলন আয়োজনের জন্য বিভিন্ন দিক তুলে ধরা হয়। অনুষ্ঠানের ভেন্যু, আবাসন, খাবারসহ অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়।  কেন্দ্রীয় সহ সচিব কবি নাসির আহমেদ (বাংলাদেশ) এবং কেন্দ্রীয় সহ সচিব অনুপ বন্দ্যোপাধ্যায় (কলকাতা) এর যৌথ সম্পাদনায় প্রকাশ করা হবে আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সংকলন

আলোচনায় স্থান পায় দৃশ্যমান অনৈতিক কাজে লিপ্ত থাকার কারনে সদ্য বহিস্কৃত নিগার সুলতানার বিষয়টি।কেন্দ্রীয় সদস্য পি. আর.প্ল্যাসিড (জাপান) এবং  কেন্দ্রীয় সদস্য ইয়াসমীন রীমা (কুমিল্লা) নিজেদের অবস্থান তুলে ধরেন। আগামী ২৬ মার্চ টোকিওতে জাপান শাখার সদস্যদের এক পরিচিতি সভা অনুষ্ঠিত হবে এবং সেই সভায় কেন্দ্রীয় পরিচালনা পর্ষদ এর সভাপতি মাসুদ করিম উপস্থিত থাকার কথা রয়েছে।অনুপ বন্দ্যোপাধ্যায় অনলাইনে একটি নিয়মিত সাহিত্যের আড্ডা আয়োজনের বিষয় তুলে ধরেন। কবি নাসির আহমেদ তাতে সমর্থন জানান। আগামী এপ্রিলের শেষের দিকে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।


উন্মুক্ত আলোচনায় অংশ নেন জাপান শাখার সভাপতি পি. আর.প্ল্যাসিড, কুমিল্লা শাখার সধারণ সচিব ইয়াসমীন রীমা, কলকাতা শাখার সাংস্কৃতিক সচিব সৌম্যা রায় চৌধুরী এবং সদস্য স্বরূপ মৈত্র, হ্যামিল্টনগঞ্জ শাখার বাবলী রায়,  বাংলাদেশ প্রধান শাখার সাংগঠনিক সম্পাদক সেহাঙ্গল বিপ্লব, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ সাদী মারজান, কোষাধ্যক্ষ জাকির হোসেন খান, সদস্য তাসলিমা বেগম, এসএমএ হালিম, তাহমিনা আক্তার এলী প্রমুখ।

বাংলাদেশ শাখার জাকির হোসেন খান জানান অচিরেই দক্ষিণ কোরিয়ার সিউলে একটি শাখা গঠন করা হবে। সেখানকার বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী জামান সরকার এ ব্যাপারে আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের  কেন্দ্রীয় পরিচালনা পর্ষদ এর সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

২০২৪ এ আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সম্মেলন বাংলাদেশের রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হবে।এই ভার্চুয়াল সভাটি পরিচালনা করেন কেন্দ্রীয় পরিচালনা পর্ষদ এর সভাপতি মাসুদ করিম।


সূত্র- কলাবাগান বার্তা