শনিবার ১৩ জুলাই ২০২৪, আষাঢ় ২৯ ১৪৩১

প্রাক্তন প্রধানমন্ত্রী আবে শিনজোর নিহত হবার সংবাদে আমরা মর্মাহত

পি. আর. প্ল্যাসিড

প্রকাশিত: ০৯:১৭, ১১ জুলাই ২০২২

আপডেট: ০৯:৫১, ১১ জুলাই ২০২২

প্রাক্তন প্রধানমন্ত্রী আবে শিনজোর নিহত হবার সংবাদে আমরা মর্মাহত

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী মিঃ আবে শিনজো

অত্যন্ত দুঃখজনক হলেও আমাদের শুনতে হচ্ছে, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী মিঃ আবে শিনজো আততায়ীর গুলিতে নিহত হয়েছেন। সংবাদটি শোনার পর আমি অনেকটাই বাকরুদ্ধ হয়ে পরেছিলাম। এমন দুঃখজনক সংবাদ আমি প্রথম পেয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও জনসংযোগ বিভাগের শিক্ষক আমার প্রিয়জন রোবায়েদ ফেরদৌস এর একটি এস এম এস এর মাধ্যমে। এরপর সাথে সাথে স্ত্রী খামিজো ইউকীকে ফোন করে বিষয়টির সত্যতা যাচাই করলাম। এসময় আমি মালোয়েশিয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উদ্দেশে যাত্রা বিরতী করছিলাম।

সেই সময় থেকে শুরু করে জাপান এসে পৌছা পর্যন্ত আমি অনেক অস্থিরতায় কাটিয়েছি প্রতিটি মূহুর্ত। জাপানের আন্তর্জাতিক বিমানবন্দর নারিতা নেমেই মোবাইলে নেট কানেকশন দিয়ে এবিষয়ে আপডেট সংবাদ জানার চেষ্টা করছিলাম। বিমানবন্দর থেকে বাসায় আসা পর্যন্ত মনে হয়েছে আমার কোনো পরম আত্মীয় যেন প্রয়াত হলেন।

জাপানের মতো দেশে এমন ঘটনা সত্যিই অপ্রত্যাশিত - দুঃখজন। খুনির টার্গেট কেন একজন প্রাক্তন প্রধানমন্ত্রী হলেন সেই প্রশ্নের উত্তর খুঁজছি আমি। কারণ মিঃ আবে শিনজো ছিলেন জাপানের ইতিহাসে একজন অত্যন্ত দক্ষ এবং জনপ্রিয় প্রধানমন্ত্রী। তিনি এযাতকালে সবচেয়ে বেশী সময় ক্ষমতায় থেকে দেশের মানুষদের সেবা দান করা একজন প্রধানমন্ত্রী যা অন্য আর কেউ করতে পারেন নি। তিনি পরবর্তী নির্বাচনী প্রচারণায় অংশ নিতে নারা প্রিফেকচারে গিয়েছিলেন। ঘটনার সাথে সাথে তাঁকে হাসপাতালে চিকিতসার জন্য নেওয়া হলেও চিকিতসকগণ তাকে বাঁচিয়ে রাখতে পারেন নি।

আমরা এই ঘটনার জন্য মর্মাহত। সে সাথে দুঃখ প্রকাশ করছি। প্রসঙ্গতঃ প্রয়াত মিঃ আবে শিনজোর পরিবার এবং আত্মীয়দের তথা ভক্তদের এই শোক সইবার ক্ষমতা সৃষ্টিকর্তা দান করুন, সেই প্রার্থণা করছি। তাঁর আত্মার যেন সৃষ্টিকর্তা সদগতি করেন সেই কামনা করছি।

 



পি আর প্ল্যাসিড
সম্পাদক