শনিবার ১৩ জুলাই ২০২৪, আষাঢ় ২৯ ১৪৩১

ভালো কিছু পেতে হলে কখনো খারাপ কিছুকে মানতে হয়

পি আর প্ল্যাসিড

প্রকাশিত: ১০:৪৯, ২০ আগস্ট ২০২২

আপডেট: ২০:১৯, ২০ আগস্ট ২০২২

ভালো কিছু পেতে হলে কখনো খারাপ কিছুকে মানতে হয়

পি আর প্ল্যাসিড

পৃথিবীর অনেক দেশের দিকে তাকালে দেখা যায়, তাদের আজকের অবস্থান একদিনে হয়নি। তাদের দেশের জনগণও একসময় ভালো কিছুর জন্য খারাপ কিছুকে মেনে নিয়ে ভালো কোনো ফল ভোগ করছে। আমাদের দেশের বেলায়ও যে সেটার ব্যতিক্রম হবে এমনটা আশা করা যায় না। আমাদের দেশ স্বাধীন হয়েছে অনেক রক্তের বিনিময়ে। আমরা সেই স্বাধীনতার ফল ভোগ করতে পারিনি নানা কারণে। নতুন স্বাধীন হওয়া দেশে গণতন্ত্র নষ্ট করে পরবর্তী শাসকরা অগণতান্ত্রিকতাকেই গণতন্ত্র বলে চালিয়েছে। আর বর্তমান সরকার সম্পর্কে সবার কম বেশি জানা।

আমি বর্তমানে এসে আর অতীত টানছি না। বর্তমান নিয়েই থাকতে চাই। বিরোধীরা বর্তমান সরকারকে বলছে অগণতান্ত্রিক সরকার। তাদের কথায় যুক্তি আছে। কিন্তু দীর্ঘদিন পর তাদেরই কেউ কেউ বর্তমান সরকারের বিভিন্ন কাজের প্রশংসা করছে। এই প্রশংসার ধারাবাহিকতা যেন বজায় থাকে সেই প্রত্যাশা করি। অতি সম্প্রতি দেখছি প্রধানমন্ত্রী বিরোধী দলের নেতাদের আমন্ত্রণ জানাচ্ছেন চায়ের জন্য। তিনি দেশের বর্তমান দেশের আভ্যন্তরিন অবস্থার ভালো চিন্তা করে বলছেন, বিরোধী দলের আন্দোলনকে বাধা না দিতে বা আন্দোলনকারীদের কাউকে গ্রেফতার না করতে। এসবকে কেউ কেউ আশার আলো হিসেবে দেখছেন। আমিও মনে করি, পরিবর্তনের আলো জ্বলতে শুরু করেছে। এজন্য সাধুবাদ জানাই প্রধানমন্ত্রীর এমন প্রস্তাব এবং বক্তব্যের।

বর্তমানে দেশে সবচেয়ে বেশি আলোচিত - সমালোচিত ঘটনা সম্প্রতি পুলিশ আর ছাত্র লীগের মধ্যেকার মারামারি। এই আলোচনা - সমালোচনা এখন সবকিছুর শীর্ষে। এথেকে নতুন এবং ভালো কোনো মোড় ঘুরতে পারে। বিষয়টি যদিও নিজেদের মধ্যে ঘটেছে, তারপরেও এই ঘটনার পর যা হবার সম্ভাবনা দেখছি এটা দীর্ঘদিন সাধারণ জনগণের চাওয়া ছিলো। যে কথাটি বর্তমান সরকারী দলের ছাত্র সংগঠন বলছে পুলিশের বিরুদ্ধে তা এতো দিন অন্য রাজনৈতিক দলের ছাত্র সংগঠন গুলোর নেতা কর্মীরা বলে আসছিলো। বিষয়টি মনে করিয়ে দেবার সময় এবং সুযোগ এসেছে। এখন যদি তার প্রতিফলন ঘটে তবেই স্বার্থকতা।

এপর্যন্ত আসতে দেশের মানুষদের অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। তারপরেও অতি সম্প্রতি দেশের অভ্যন্তরে যা ঘটছে মনে হচ্ছে নতুন সূর্য উদয় হতে পারে। আমার প্রত্যাশা ভালো কিছু হোক। শুভ কামনায় ,

পি আর প্ল্যাসিড

সম্পাদক, বিবেকবার্তা।