শনিবার ১৩ জুলাই ২০২৪, আষাঢ় ২৯ ১৪৩১

একুশে বই মেলার শুভ উদ্বোধন হলো আনুষ্ঠানিকভাবে

পি আর প্ল্যাসিড

প্রকাশিত: ০৯:০৭, ২ ফেব্রুয়ারি ২০২৩

একুশে বই মেলার শুভ উদ্বোধন হলো আনুষ্ঠানিকভাবে

একুশে বই মেলার শুভ উদ্বোধন হলো আনুষ্ঠানিকভাবে

ফেব্রুয়ারি মাস এলেই দেশে দেশে বাঙালি তার মায়ের ভাষাকে ভিন্ন মাত্রায় নিয়ে দাঁড় করাতে নানা বিধ কাজের আয়োজন করে। বিশেষ করে যারা সাহিত্যিক বা লেখক লেখিকার সাথে জড়িত তারা বই লেখা, বই প্রকাশ করা সর্বোপরি তা পাঠকদের কাছে পৌঁছে দেবার জন্য করে মেলার আয়োজন।

সময়ের এরফের হলেও আমাদের মাতৃভাষা এখন যেমন পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষার সম্মান আর এই বই মেলা দেশে দেশে ক্রমেই বিস্তৃতি লাভ করছে। বাংলাদেশে অনুষ্ঠিত এই বই মেলার কথা আশা করি কারো অজানা নয়। বই মেলা এখন বাঙালির প্রাণের মেলায় পরিণত হয়েছে। বাংলাদেশে এই মেলা অনুষ্ঠিত হয় পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে।


আমাদের এই মেলার পরিচিতি এবং কথা দেশের সীমানা ছাড়িয়েছে অনেক আগেই। বিগত দুই বছর বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে সময় মতো অনুষ্ঠিত হতে পারেনি। এবছর ফেব্রুয়ারি মাসের শুরুতে (১ তারিখ) প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে মেলা পেয়েছে আবার আগের মতো গতি।

একুশে বই মেলার শুভ উদ্বোধন হলো আনুষ্ঠানিকভাবে

মেলা উপলক্ষে নতুন - পুরাতন, ছোট - বড় প্রায় সকল লেখক জেগে উঠেন ভিন্ন এক আমেজে। বই প্রকাশ করেন তারা। মেলায় আসেন প্রতিদিন ভক্ত - পাঠকদের ভালোবাসায় সিক্ত হতে। আশা করছি এই মেলার মধ্য দিয়ে বাঙালি তার মায়ের ভাষার প্রতি ভালোবাসা আরো গভীরে নিয়ে যাবে। সর্বত্র বাংলাভাষার ব্যবহার করে সম্মাণ প্রদর্শণ করবে মায়ের ভাষার প্রতি আন্তরিকতার সাথে। বাংলা ভাষাকে ছড়িয়ে দিবে দেশ থেকে দেশান্তরে, সেই প্রত্যাশা আমাদের বরাবর থাকবে।

 

পি আর প্ল্যাসিড
সম্পাদক
বিবেকবার্তা, জাপান